শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী প্রকল্প নির্মাণ ব্যয় বেড়ে হলো ২২৯ কোটি ৩৭ লাখ টাকা

culturer
বাস্তবায়নাধীন শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী উন্নয়ন প্রকল্প।

জামালপুর জেলার উন্নয়ন অগ্রযাত্রায় চলমান শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী উন্নয়ন প্রকল্পটির খরচ ১২৬ কোটি ৫৯ লাখ টাকা থেকে সংশোধন করে বাড়ানো হয়েছে ২২৯ কোটি ৩৭ লাখ টাকায়। ১৭ অক্টোবর ঢাকায় একনেকের সভায় প্রকল্পটির সংশোধিত ব্যয়ের অনুমোদন দিয়েছেন একনেক সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় জামালপুরের এই সংশোধিত প্রকল্পসহ সারাদেশে মোট সাত হাজার ৫০৫ কোটি ২৯ লাখ টাকা খরচে আরো পাঁচটি প্রকল্পের অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপির ঐকান্তিক প্রচেষ্টায় বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে জামালপুর জেলায় বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর মধ্যে অন্যতম হলো এই শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী উন্নয়ন প্রকল্প। জামালপুর শহরের প্রাণকেন্দ্রে দয়াময়ী এলাকায় ২০১৭ সালে আট একর জায়গাজুড়ে শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী স্থাপনের প্রক্রিয়া শুরু হয়। এই প্রকল্পের বাস্তবায়নকারী প্রতিষ্ঠান হলো এলজিইডি। এলজিইডি ২০১৭ সালে এই প্রকল্পের দরপত্র আহ্বান করলে প্রকল্পের কাজটি পায় টিসিইএল-এনটিএল-এমএম (বাশী) জয়েন্ট ভেঞ্চার নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। ঠিকাদারি চুক্তির কার্যাদেশ অনুযায়ী ২০১৭ সালের ২০ সেপ্টেম্বর থেকে এই প্রকল্পের কাজ শুরু হয়েছে।

- Advertisement -

শুরুর দিকে এই প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিল ১২৬ কেটি ৫৯ লাখ টাকা। বর্তমানে এই প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলেছে। পরবর্তীতে আরো সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে এই প্রকল্পে আরো বেশ কয়েকটি স্থাপনা নির্মাণের একটি সংশোধিত প্রকল্প গ্রহণ করে এলজিইডি। সংশোধিত প্রকল্পের প্রস্তাবনায় এই প্রকল্পের ব্যয় আরো বেড়েছে। ১৭ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত একনেকের সভায় সভার সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশোধিত প্রকল্পটির অনুমোদন দিয়েছেন। এতে শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী উন্নয়ন প্রকল্পটির খরচ ১২৬ কোটি ৫৯ লাখ টাকা থেকে সংশোধন করে বাড়ানো হয়েছে ২২৯ কোটি ৩৭ লাখ টাকায়।

এলজিইডি সূত্র জানায়, শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী উন্নয়ন প্রকল্পের চলমান অবকাঠামো নির্মাণ কাজের প্রায় ৮০ শতাংশ সমাপ্ত কাজের মধ্যে রয়েছে ৩০ হাজার বর্গফুট আয়তনের ভূ-গর্ভস্থ মিউজিয়াম, নয়তলা বিশিষ্ট কালচারাল ভবন, মুক্তমঞ্চ, প্যাডেস্ট্রাইন ব্রিজ, দুইতলা বিশিষ্ট রেস্টুরেন্ট ভবন, ছয়তলা বিশিষ্ট বাণিজ্যিক ভবন, চারতলা বিশিষ্ট রেস্টহাউজ ভবন, ৬০ হাজার বর্গফুট আয়তনের লেক, অভ্যন্তরীণ রাস্তা এবং দশতলা সমান উঁচু সুদৃশ্য বর্ণিল আলোকসজ্জার ফেরিজ হুইল।

এছাড়া এই প্রকল্পের সংশোধিত বর্ধিত ব্যয়ে নির্মাণাধীন প্রকল্পের মধ্যে যুক্ত হয়েছে প্রত্নতাত্তিক ও ঐতিহাসিক কারুকাজ, অগ্নিনির্বাপন ব্যবস্থা, সৌন্দর্য বর্ধনের জন্য আলোর ব্যবস্থা, সেন্ট্রাল এয়ারকন্ডিশন ব্যবস্থা, সাব-স্টেশন লিফট জেনারেটর, ওয়াটার ফাউন্টেইন বা পানির ফুয়ারা, সিনেপ্লেক্স, নাইন-ডি থিয়েটার ও সৌন্দর্য বর্ধনের আনুষঙ্গিক কাজ।

এলজিইডি জামালপুরের নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান এ প্রতিবেদককে বলেন, ১৭ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেকের সভায় জামালপুরের এই শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী উন্নয়ন প্রকল্পটিকে আরো সম্প্রসারণের জন্য সংশোধিত প্রকল্পের অনুমোদন দিয়েছেন। এই প্রকল্পটির সকল প্রকার স্থাপনা নির্মাণসহ যাবতীয় কাজ শেষ করতে ব্যয় বাড়িয়ে মোট ব্যয় অনুমোদন দেওয়া হয়েছে ২২৯ কোটি ৩৭ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে জামালপুরের একটি অন্যতম দর্শনীয় শিল্প ও বিনোদন কেন্দ্রে পরিণত হবে এই শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী উন্নয়ন প্রকল্প এলাকাটি।

আপনার মতামত দিন
- Advertisement -