২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত ঘোষণা, নতুন সূচি প্রকাশ

মহামারি করোনাভাইরাসের কারণে স্থগিত ও বাতিল হয়েছে অনেক আন্তর্জাতিক ইভেন্ট। এবার সে পথেই হাঁটলো ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। স্থগিত করা হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। ২০২০ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এ টুর্নামেন্টের।

সোমবার এক অনলাইন সভায় এ সিদ্ধান্ত নেয় আইসিসি বোর্ড। দীর্ঘদিন ঝুলে থাকার পর বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত দিলো সংস্থাটি। এর আগে বেশ কয়েকবার বোর্ড সভা করেও বিশ্বকাপ নিয়ে কোনো সিদ্ধান্তই দিতে পারেনি আইসিসি।

- Advertisement -

অস্ট্রেলিয়া এ বছর ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল। এরপর আগামী বছর আরো একটা টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল ভারতে। তবে করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ বছরের টুর্নামেন্টটা শেষ পর্যন্ত হবে কি না, এই প্রশ্নটা বড় হয়ে উঠেছিল গত কয়েক মাসে। আইসিসির চূড়ান্ত সিদ্ধান্ত নিতে কিছুদিন সময় চেয়েছিল।

করোনা পরিস্থিতিতে স্থগিত হয়ে যাওয়া এই টুর্নামেন্টের ক্ষতি পুষিয়ে নিতে আইসিসির বড় ইভেন্টগুলোর সূচি নতুন করে ঠিক করা হয়েছে আজকের সভায়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপটা হবে আগামী বছর অক্টোবর-নভেম্বরে। ফাইনালের সম্ভাব্য তারিখ ধরা হয়েছে ১৪ নভেম্বর ২০২১।

এরপর পরের বছর (২০২২) একই সময় হবে আরো একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, যেটির ফাইনাল হতে পারে ১৩ নভেম্বর।

আর ভারতে হতে যাওয়া ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ফেব্রুয়ারি-মার্চ থেকে সরিয়ে নেয়া হয়েছে ওই বছর অক্টোবর নভেম্বরে। ওই টুর্নামেন্টের ফাইনাল হবে ২৬ নভেম্বর।

আপনার মতামত দিন